1. dainikboguramail@gmail.com : dainikboguramail :
  2. babu24news@gmail.com : mita2023 :
বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি শিবলী মোকতাদির এর ৫৫তম জন্মদিন পালন - দৈনিক বগুড়া মেইল : DainikBoguraMail
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন
সর্বশেষ >>>
আদমদীঘি ও সান্তাহারে কোকো স্মৃতি সংসদের কমিটি ঘোষণা  গাবতলীতে যুবদল, স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত গাবতলীর নাড়ুয়ামালায় মোবাইলের জের ধরে ছোট ভাইকে জবাই করে হত্যা- হত্যাকারী আটক গাবতলীতে নাড়–য়ামালা ইউনিয়ন বিএনপির প্রস্তুতিমূলক সভা সুখান পুকুর ইউনিয়নে ইয়ংস্টার ক্লাবের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ ঢাকায় সিএসও অ্যালায়েন্সের আয়োজনে “নাগরিক সমাজ: অতীত, বর্তমান ও ভবিষ্যত” শীর্ষক জাতীয় পরামর্শ সভা অনুষ্ঠিত ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষকদল এর বর্ধিত সভা অনুষ্টিত গাবতলীতে বিএনপি’র প্রস্তুতিমুলক  সভায় মোর্শেদ মিলটন  বগুড়ার গাবতলীতে বজ্রপাতে এক কৃষকের মৃত্যু গাবতলীতে পল্টি খামারিদের সাথে ইনসেপ্টার সেমিনার

বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি শিবলী মোকতাদির এর ৫৫তম জন্মদিন পালন

  • প্রকাশিত : বুধবার, ১২ জুন, ২০২৪

মুহাম্মাদ আবু মুসাঃ বগুড়া লেখক চক্রের উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা সদস্য, কবি-প্রাবন্ধিক শিবলী মোকতাদির এর ৫৫তম জন্মদিন পালন করা হয়েছে। ১১ জুন মঙ্গলবার রাতে শহরের ম্যাক্স মোটেলে এ উপলক্ষে এক আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বগুড়া লেখক চক্রের উপদেষ্ঠা কবি প্রাবন্ধিক বজলুল করিম বাহার, বিশেষ অতিথি ছিলেন ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল (ডিপিএমজি) আনোয়ার মল্লিক, সংগঠনের উপদেষ্টা কবি প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার, উপদেষ্টা কবি প্রাবন্ধিক খৈয়াম কাদের, উপদেষ্টা প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত ও উপদেষ্টা গোলাম সাকলায়েন বিটুল। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কবি ইসলাম রফিক, সঞ্চালনা করেন বাচিকশিল্পী অলক পাল। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহ সাধারণ সম্পাদক এম রহমান সাগর, ধন্যবাদ জ্ঞাপন করেন সাধারণ সম্পাদক আব্দুর রাজজাক বকুল। আলোচনা সভার শুরুতেই জন্মদিন উপলক্ষে প্রকাশিত কবি শিবলী মোকতাদির কাব্যগ্রন্থ ‘অনুতপ্ত আগুনের পাশে’ এর মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি কবি প্রাবন্ধিক বজলুল করিম বাহারসহ অন্যান্য অতিথিরা। আলোচনা সভার বিভিন্ন পর্বে কবির জীবন ও কর্ম নিয়ে বক্তব্য রাখেন কবি রাহমান ওয়াহিদ, কবি মতিয়ার রহমান, কবি পান্না করিম, নাট্যকর্মি রবিউল করিম, শিল্পী আলমগীর কবির, কবি রবিউল আলম অশ্রু, কবি সিকতা কাজল, কবি মাহফুল আকতার, কবি ওয়ায়েজ রেজা, কবি মনুসর রহমান তানসেন, আনিছ রহমান, কবি সোহানুর রহমান সোহান, কবি শৈবাল নূর, কবি সাফওয়ান আমিন, পবিত্র প্রামাণিক, শাকিবুল শাকিল, প্রিয়ম পলাশ, ইউসুফ রাসেল, আবু রায়হান, মাহফুল আখতার জাহান, জীবন সাহা, পারভীন নাহার, আফসানা জাকিয়া, সাহানা আক্তার, অনামিকা রায় প্রমুখ। পরে বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে কবিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয় এবং প্রধান অতিথিকে নিয়ে কবি শিবলী মোকতাদির তার ৫৫তম জন্মদিনের কেক কাটেন।

উল্লেখ্য, কবি শিবলী মোকতাদির ১৯৬৯ সালের ১১ জুন বগুড়া জেলার সদর উপজেলার শেখেরকোলা ইউনিয়নের মহিষবাথান গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ মোবারক হোসেন তালুকদার এবং মাতার নাম মমতাজ বেগম। কবি শিবলী মোকতাদির এর ১২ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থসমূহ হলো- ধানের রচনা দিলে পত্রে (কাব্যগ্রন্থ), ছন্দের নান্দনিক পাঠ (প্রবন্ধগ্রন্থ), নিষিদ্ধ পুষ্টির কোলাহল (কাব্যগ্রন্থ), সোনার কার্তুজ (কাব্যগ্রন্থ), রৌদ্রবঞ্চিত লোক (মুক্তগদ্য), ব্যবহারিক বিস্ময় (কাব্যগ্রন্থ), দুর্ভিক্ষের রাতে (কাব্যগ্রন্থ), কায়া ও কৌতুকী (কাব্যগ্রন্থ), ছন্দকথা (প্রবন্ধগ্রন্থ), চকে আঁকা চোখ (কাব্যগ্রন্থ), বিনয়ী বাঁশির সুর (মুক্তগদ্য) এবং অনুতপ্ত আগুনের পাশে (কাব্যগ্রন্থ)। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের জন্য পেয়েছেন একাধিক পুরস্কার। পুরস্কারসমূহ হলোঃ কবি আব্দুর রউফ স্মৃতি সাহিত্যপদক ২০১১ (কবিতায়), কবি কাজী রব স্মৃতি পুরস্কার ২০১২ (কবিতায়), বগুড়া লেখক চক্র পুরস্কার ২০১২ (কবিতায়), সাপ্তাহিক চলনবিলের আলো গুণীজন সম্মাননা ২০১২ (প্রবন্ধে), মহিয়সী সাহিত্য ও পাঠচক্র সম্মাননা ২০১৩ (সংগঠক), শেরপুর সংস্কৃতি পরিষদ সম্মাননা ২০১৭ (গদ্য সাহিত্যে), ‘কবিকুঞ্জ’ পদক (কবিতায়) ২০১৯, ‘লোক’ লেখক সম্মাননা (কবিতায়) ২০২০ এবং ‘বামিহাল’ সাহিত্য পুরস্কার (কবিতায়) ২০২২।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ।।  দৈনিক বগুড়া মেইল
Theme Customized BY Themes Seller.Com